| |
               

মূল পাতা জাতীয় সাইবারস্পেস ভবিষ্যৎ যুদ্ধক্ষেত্র নিয়ন্ত্রণ করবে : সেনাপ্রধান 


সাইবারস্পেস ভবিষ্যৎ যুদ্ধক্ষেত্র নিয়ন্ত্রণ করবে : সেনাপ্রধান 


রহমত ডেস্ক     08 March, 2022     01:12 PM    


সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেছেন, যুদ্ধের প্রচলিত মাত্রা জল, স্থল ও আকাশ ছাড়িয়ে এখন ইলেকট্রনিক এবং সাইবারস্পেসে প্রসারিত হয়েছে। নব উন্মোচিত এই দিগন্তের নিয়ন্ত্রণই নির্ধারণ করবে ভবিষ্যৎ যুদ্ধ ক্ষেত্রে প্রশিক্ষিত বাহিনীর সার্বিক সাফল্য।

আজ (৮ মার্চ) মঙ্গলবার সকালে যশোর সেনানিবাসের সিগন্যাল ট্রেনিং সেন্টার অ্যান্ড স্কুলের প্যারেড গ্রাউন্ডে আয়োজিত অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি তিনি এসব কথা বলেন। অভিষেক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ৫৫ পদাতিক ডিভিশনের জিওসি ও এরিয়া কমান্ডার, মেজর জেনারেল মো. নুরুল আনোয়ারসহ যশোর সেনানিবাসের উদ্ধর্তন কর্মকর্তা এবং সামরিক বেসামরিক ব্যক্তিবর্গ। এদিন বাংলাদেশ সেনাবাহিনীর কোর অব সিগন্যালস্ এর ‘১০ম কর্নেল কমান্ড্যাট’ হিসেবে অভিষিক্ত হন তিনি। পরে তিনি সেনাবাহিনীর কোর অব সিগন্যালস এর বাৎসরিক অধিনায়ক সম্মেলন-২০২২ এ যোগ দেন।

সেনাপ্রধান বলেন, বর্তমান সরকার প্রযুক্তি নির্ভর আধুনিক বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য প্রযুক্তি ও টেলিযোগাযোগ খাতকে অগ্রাধিকার দিচ্ছেন। ভিশন-২০৩০ কে সামনে রেখে ইতোমধ্যে সিন্যালস্ কোরে তিনটি সিগন্যাল ব্যাটালিয়ন ও তিনটি স্ট্যাটিক সিগন্যাল কোম্পানি প্রতিষ্ঠিত করা হয়েছে। এছাড়া নতুন রেডিও রিলে সরঞ্জাম, ডিজিটাল এক্সচেঞ্জসহ অত্যাধুনিক সরঞ্জামাদি সংযোজন করা হয়েছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে অপারেশনাল যোগাযোগের উন্নয়নে ভিস্যাট স্টেশন স্থাপনের কাজও শেষ হয়েছে। আমাদের এই সকল কার্যক্রম সমগ্র দেশের তথ্য ও প্রযুক্তি উন্নয়ন ও সাইবার নিরাপত্তা উন্নয়নে ব্যপক ভূমিকা রাখতে সক্ষম হবে।